Notice

মুভমেন্ট পাস আবেদন ফরম app download

বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করব। বাংলাদেশ সরকার করোনা সংক্রমণ মোকাবেলা করার জন্য আজ থেকে নতুন বিধিনিষেধ আরোপ করেছে।  ওরা জানি 5 এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হলেও সেই লকডাউনে তেমন কোন পরিবর্তন লক্ষ্য করা যায়নি।  কিন্তু আজ থেকে এক সপ্তাহের জন্য সরকার  নতুন করে কঠোর লকডাউনের ঘোষণা করেছে।

লকডাউনে জরুরী সেবা ছাড়া কেউ বাড়ির বাইরে যেতে পারবে না।  জরুরী সেবা গ্রহণ করার জন্য বাংলাদেশ পুলিশ  মুভমেন্ট পাশের ব্যবস্থা করেছে।  জরুরী প্রয়োজনে কোথাও যেতে হলে বাংলাদেশ পুলিশ কর্তৃক মুভমেন্ট পাসের আবেদন করতে হবে।  আবেদনের তথ্য যাচাই-বাছাই করে বাংলাদেশ পুলিশ কর্তৃক একটি মুভমেন্ট পাস প্রদান করা হবে।মুভমেন্ট পাস নেওয়ার জন্য কিভাবে আবেদন করতে হবে তা নিম্নে আলোচনা করা হল।  সুতরাং যারা উক্ত বিষয়ে আগ্রহী তারা দয়া করে আর্টিকেলটা সম্পূর্ণ পড়ুন।

পুলিশের মুভমেন্ট পাস  কি ?

পুলিশের মুভমেন্ট পাস হলো জরুরি সেবা গ্রহনের জন্য এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ কর্তৃক অনুমতি পত্র গ্রহণের প্রক্রিয়া ।

মুভমেন্ট পাস আবেদন করার নিয়ম

পুলিশের মুভমেন্ট পাস  কেন প্রয়োজন?

বর্তমানে বাংলাদেশে লকডাউন অবস্থা বিরাজ করছে। নতুন বিধিনিষেধ অনুযায়ী একই স্থান থেকে অন্য স্থানে বিনা প্রয়োজনে বেরোনো যাবেনা।  শুধুমাত্র জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে যেতে পারবে না।  জরুরী প্রয়োজনে কোন ব্যক্তি যদি এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করতে চাই তাহলে তাকে মুভমেন্ট পাস নিতে হবে।   মুভমেন্ট পাস নিতে হলে  বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে আবেদন করতে হবে।  আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা যাচাই-বাছাই করবে।  আবেদনকারী পাশের উপযুক্ত হলে আবেদনকারীকে  পাস প্রদান করা হবে।

মুভমেন্ট পাস পুলিশ গভ বড় আপা

পুলিশের মুভমেন্ট পাস না নিয়ে রাস্তায় বের হলে কি হতে পারে?

  1. পাস না নিয়ে রাস্তায় বের হলে যেকোনো সময় পুলিশের কাছে জবাবদিহিতা করতে হতে পারে।
  2. প্রশাসন যে কোনো যেকোনো ধরনের শাস্তি প্রদান করতে পারে।
  3.  জরিমানা করা হতে পারে।
  4.  অপমানিত করা হতে পারে।
  5. যাত্রা অবস্থায় আপনাকে পুনরায় ফেরত পাঠানো হতে পারে ।

Movement Pass Police gov bd apk Download

পুলিশের মুভমেন্ট পাসের জন্য কিভাবে আবেদন করতে হবে?

বর্তমানে জরুরি সেবা গ্রহণের জন্য আমাদের রাস্তায় বেরোনো প্রয়োজন  পড়তে পারে। কিন্তু বাইরে বেরোতে হলে আমাদের মুভমেন্ট পাস  প্রয়োজন পড়ে। জরুরী সেবা গ্রহণের জন্য কোথাও যেতে হলে পাস অত্যন্ত জরুরী।সুতরাং মুভমেন্ট পাস এর জন্য আবেদন করার প্রক্রিয়া আমাদের সকলেরই জানা উচিত।  যারা এই আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে ইচ্ছুক  তারা পোস্টটি সম্পূর্ণ পড়বেন।

পুলিশের মুভমেন্ট পাস এর জন্য আবেদন করার নিয়ম App দ্বারা

  1. সর্বপ্রথম http://movementpass.police.gov.bd/  সাইটে প্রবেশ করতে হবে অথবা মুভমেন্ট পাশ App টি Download করে নিতে হবে।
  2. মুভমেন্ট পাসের আবেদন বাটনে ক্লিক করতে হবে
  3. প্রয়োজনীয় তথ্য অর্থাৎ ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার স্থান ও গন্তব্য, যাত্রার কারণ ইত্যাদি তথ্য  প্রদান করতে হবে।
  4. প্রয়োজনীয় তথ্য দেওয়া হয়ে গেলে সাবমিট বাটন এ ক্লিক করতে হবে।
  5. আবেদনের পর যাচাই করে অনলাইন কিউআর কোড স্ক্যানার সহ একটি পাস দেবে পুলিশ।
  6. কোড স্ক্যান করে চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ পরখ করবেন।

যে সকল কাজের ক্ষেত্রে মুভমেন্ট পাস প্রদান করা হবে

  1. মুদি দোকান ও কাঁচা বাজারে কেনাকাটা
  2. ওষুধ ও চিকিৎসা কাজ
  3. কৃষিকাজ
  4. পণ্য পরিবহন ও সরবরাহ
  5. ত্রাণ বিতরণ
  6. পাইকারি বা খুচরা ক্রয়
  7. মৃতদেহ সৎকার
  8. ব্যবসা
  9. এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো শ্রেণির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য শাখায় পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করবে পুলিশ
  10. তবে সাংবাদিকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে না।

Tags

Life

Life is one of the most active members of our writing team. She puts his best foot forward to bring the trending news and Education topic. Life is a great writer too. Her pieces are always objective, informative and educative.
Back to top button
Close