Assignment

কাপড় কাঁচার সোডার জলীয় দ্রবণ + লেবুর রস =? বিক্রিয়া হাতে কলমে সম্পন্ন কর

(ক) কাপড় কাঁচার সোডার জলীয় দ্রবণ + লেবুর রস =?
(খ) ডিমের খোসা + লেবুর রস =?

উপরের দুটি বিক্রিয়া হাতে কলমে সম্পন্ন কর এবং নিচের প্রশ্নগুলা উত্তর দাও:

১। রাসায়নিক সমীকরণের সাহায্যে বিক্রিয়া দুটি সম্পন্ন কর।

২। বিক্রিয়া দুটির ধরণ ব্যাখ্যা কর।

১. রাসায়নিক সমীকরণের সাহায্যে বিক্রিয়া দুটি নিম্নরুপ-

  1. 3Na2CO3 + 2C6H8O7 → 3CO2 + 3H2O + 2Na3C6H5O7
  2. 3CaCO3 + 2C6H8O7 → 3CO2 + 3H2O + Ca3(C6H5O7)2

২. বিক্রিয়া দুটির ধরণ ব্যাখ্যা করা হলো-

প্রথম বিক্রিয়ায় বিক্রিয়ক হিসেবে কাপড় কাচার সোডা এবং লেবুর রস রয়েছে। এগুলোর মধ্যে কাপড় কাচার সোডা (Na2CO3 ) হলো ক্ষার, লেবুর রস (C6H8O7 ) হলো এসিড।

আমরা জানি, একটি এসিড ও একটি ক্ষার পরস্পরের সাথে বিক্রিয়া করে প্রশমিত হয়ে লবণ ও পানি উৎপন্ন করে। এই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে।

কাচার সোডা ও লেবুর রস এর বিক্রিয়ায় সোডিয়াম সাইট্রেট (Na3C6H5O7 ) লবণ ও পানি উৎপন্ন হয়। অতএব, বিক্রিয়াটি একটি প্রশমন বিক্রিয়া।

দ্বিতীয় বিক্রিয়ায় বিক্রিয়ক হিসেবে ডিমের খোসা এবং লেবুর রস রয়েছে। এগুলোর মধ্যে ডিমের খোসা (CaCO3) হলো ক্ষার, লেবুর রস (C6H8O7 ) হলো এসিড।

আমরা জানি, একটি এসিড ও একটি ক্ষার পরস্পরের সাথে বিক্রিয়া করে প্রশমিত হয়ে লবণ ও পানি উৎপন্ন করে। এই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে। কাচার সোডা ও লেবুর রস এর বিক্রিয়ায় ক্যালসিয়াম সাইট্রেট (Ca3(C6H5O7 )) লবণ ও পানি উৎপন্ন হয়।

অতএব, এই বিক্রিয়াটিও একটি প্রশমন বিক্রিয়া। প্রশমন বিক্রিয়াকে এসিড-ক্ষার বিক্রিয়াও বলা হয়।

সকল বিষয়ের আপডেট তথ্য পেতে আমাদের Facebook page ও Facebook group এ যোগ দিন।

আরও দেখুনঃ

১ থেকে ৩৬ পর্যন্ত মৌল বিশিষ্ট পর্যায় সারণি | (১) সঠিক ভাবে ক্ষরি ধাতু, মৃৎক্ষার ধাতু তৈরি করে বিভিন্ন রংয়ের মাধ্যমে ক্ষার ধাতু, মৃৎক্ষার ধাতু, মুদ্রা ধাতু, হ্যালোজেন, | মুদ্রা ধাতু, হ্যালোজেন, নিষ্ক্রিয় গ্যাস ও নিষ্ক্রিয় গ্যাস ও অবস্থান্তর ধাতুসমূহ চিহ্নিত কর। অবস্থান্তর ধাতু সমূহ চিহ্নিতকরণ​​

Tags

Life

Life is one of the most active members of our writing team. She puts his best foot forward to bring the trending news and Education topic. Life is a great writer too. Her pieces are always objective, informative and educative.
Back to top button
Close